জবির লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের নতুন ডিন ড. সাইফুল

0
36
অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম।

জবি প্রতিনিধি :

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের নতুন ডিন মনোনিত হয়েছেন প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম। জবি আইন ২০০৫-এর ২২(৫) ধারা মোতাবেক সিন্ডিকেট সভার অনুমোদন সাপেক্ষে লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন করা হয়েছে। তিনি সদ্যবিদায়ী ডিন অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীনের স্থলাভিষিক্ত হলেন। আগামী দুই বছর তিনি এ দায়িত্ব পালন করবেন। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এছাড়া জগন্নাথ কলেজ থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর সর্বপ্রথম বিশ্ববিদ্যালয়ের কোন বিভাগের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হয়েছেন। টানা দুইবারসহ তৃতীয়বার তিনি প্রাণিবিদ্যা বিভাগের চেয়াম্যানের দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা বিশ^বিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগ থেকে বিএসসি এবং ওয়াইল্ড লাইফ বায়োলজি থেকে এমএসসি ডিগ্রি সম্পন্ন করেন। জাপানের হিরোসিমা বিশ্ববিদ্যালয় থেকে পিএইসডি ডিগ্রী অর্জন করেন। এ পর্যন্ত তার ২২টি আর্টিকেল প্রকাশিত হয়েছে। ১৯৯৬ সালে সরকারিভাবে জাপানে স্কলারশিপ পান। ২০০৬ সালে মালয়েশিয়ায় ইয়ং সাইনটিস্ট অ্যাওয়ার্ড অর্জন করেন। এছাড়া তিনি বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চতর পর্যায়ে গবেষণার কাজ ও সেমিনার করেছেন। শ্রেষ্ঠ গবেষনার জন্য তিনি পেয়েছেন আন্তর্জাতিক পুরুষ্কার।

ডিন হিসেবে নিযুক্ত করায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম বলেন, কলেজ থাকাকালীন সময়ে প্রাণিবিদ্যা বিভাগের মাষ্টার্সে এন্টোমলজি ও ফিসারিজ নামে দুইটি শাখা ছিল। তারপর বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ২০০৯ সালে আমি ওয়াইল্ড লাইফ বায়োলজি নামে আরেকটি শাখা খুলি। জেনেটিকস্ ও প্যারাসাইটোলজি নামে আরও ২টি শাখা খোলার লক্ষে শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। আশা করছি দ্রুতই নতুন ২টি শাখা খুলতে পারব।

অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম ১৯৬৪ সালের ২৪ জানুয়ারি ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলায় জন্মগ্রহণ করেন । তিনি মৃত. জয়নাল আবেদীন ও জমিলা আক্তারের পুত্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here