শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
এক বিন্দু অক্সিজেন মানুষকে বাঁচাবে, এক টুকরো স্বপ্ন শিশুকে বাঁচাবে ! শৈশব পেড়িয়ে কৈশোর দেখিনি, কালকে আমার বিয়ে! শোকের মাসে জবি সাংবাদিকদের নির্বাচন, গঠনতন্ত্র বহির্ভূত কার্যক্রমে ফলাফল স্থগিত বামনায় সাংবাদিকদের মাঝে কেন্দ্রীয় যুবলীগ নেতার করোনা সুরক্ষা সামগ্রী বিতরণ চরাঞ্চল ঘুরে করোনা টিকার ফ্রি নিবন্ধন করাচ্ছেন ইউপি চেয়ারম্যান চরফ্যাশনে যুবককে ফাঁসাতে গিয়ে পুলিশ অবরুদ্ধ তৃতীয় দিনেও বিশ্ববিদ্যালয়ের বাসে বাড়ি ফিরেছে জবি শিক্ষার্থীরা “সেরা রাঁধুনীতে ফাষ্ট রানার্স আপ নাদিয়া নাতাশা” ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা অক্টোবরে করোনা মোকাবিলায় মোদির মন্ত্রিসভায় রদবদল, শপথ নিলেন ৪৩ মন্ত্রী

জবিতে ডেঙ্গু সচেতনতামূলক র‌্যালী ও মশক নিধন কর্মসূচি অনুষ্ঠিত

আলোরদেশ ডেস্ক
  • প্রকাশিত হয়েছেঃ মঙ্গলবার, ৬ আগস্ট, ২০১৯
  • ১৮৮ বার পড়া হয়েছে

সোহাগ রাসিফ :

‘নিজ আঙ্গিনা পরিষ্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি’ স্লোগানকে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘ডেঙ্গু বিষয়ক সচেতনতা সৃষ্টি ও মশক নিধন কর্মসূচি’ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৬ আগস্ট) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভাষা শহীদ রফিক ভবন প্রঙ্গনে এক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়। এরপর এশটি র‌্যালী পুরো ক্যাম্পাস প্রদিক্ষন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী এম.পি বলেন,“দীর্ঘমেয়াদীভাবে ডেঙ্গুর বিস্তার রোধ ও নির্মূল করার জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মাধ্যমে দেশের বিভিন্ন গবেষক, চিকিৎসক ও বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিশেষজ্ঞরা একসাথে করে সিটি কর্পোরেশন এবং বিভিন্ন এজেন্সির সাথে একত্রে কাজ করবে। সরকারের প্রচেষ্টার পাশাপাশি আমাদের প্রত্যেকের নিজ নিজ আঙ্গিনা ও আবাসস্থল পরিষ্কার করার উদ্যোগ গ্রহণ করতে হবে, এতে করে স্বল্পসময়ের জন্য হলেও ডেঙ্গু থেকে আমরা মুক্তি পাবো।”

তিনি আরো বলেন, “বর্তমান সরকার জঙ্গিবাদের বিরুদ্ধে যেমনভাবে কাঠোর আন্দোলন গড়ে তুলতে সক্ষম হয়েছে, ঠিক একই ভাবে সকলের সহযোগিতায় ডেঙ্গুর প্রকোপও নির্মুল করা সম্ভব হবে। ডেঙ্গুর বিস্তার রোধে ইতোমধ্যে সরকার কার্যকরী ব্যবস্থা গ্রহন করছে।”

সভাপতির বক্তব্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, “শুধুমাত্র ঔষুধ প্রয়োগ করে ডেঙ্গু মোকাবেলা করা সম্ভব নয়, এজন্য প্রয়োজন সকলের মধ্যে জনসচেতনতা। যে যার আবাসস্থল ও আশপাশের পরিবেশ পরিষ্কার পরিচ্ছন্ন করার মাধ্যমে এই দুর্যোগ মেকোবেলা করতে পারি। এজন্য সকলকে এগিয়ে আসতে হবে।”

তিনি আরো বলেন, “জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যে সকল শিক্ষার্থী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে তাদের আর্থিক ও চিকিৎসা সহায়তা প্রদান করা হয়েছে এবং এই সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।”

রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন ট্রেজারার অধ্যাপক মোঃ সেলিম ভূঁইয়া। এছাড়াও লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন, ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবু জাফর মোহাম্মদ রুহুল মোমেন, প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ আবদুল আলীম, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নূর মোহাম্মদ, প্রক্টর ড. মোস্তফা কামাল, ন্যাশনাল মেডিকেল কলেজের কনসালটেন্ট ড. মিজানুর রহমান কল্লোল প্রমুখ বক্তব্য প্রদান করেন।

এছাড়াও সচেতনামূলক আলোচনায় প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ফারজানা ইসলাম ডেঙ্গু বিস্তার ও প্রতিরোধ বিষয়ক তাঁর গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। এসময়, বাঁধন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইউনিটের উদ্যোগে ‘ডেঙ্গু বিস্তার প্রতিরোধ বিষয়ক’ সচেতনতামূলক লিফলেট বিতরণ কর্মসূচির উদ্বোধন করা হয়।

এদিকে, বেলা ১.৩০ মিনিটে ডেঙ্গু বিষয়ক সচেতনতা সৃষ্টি উপলক্ষে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি ভাষা শহীদ রফিক ভবন প্রাঙ্গণ থেকে শুরু হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে এবং র‌্যালিতে উপমন্ত্রী, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ট্রেজারার, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর আব্দুর রহমান মিয়াজী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারী ও বিভিন্ন সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© 2020 সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আলোরদেশ লিমিটেড। এই সাইটের কোনো কন্টেন্ট অনুমতি ছাড়া কপি করা বেআইনি।
প্রযুক্তি সহযোগিতায়ঃ UltraHostBD.Com
RtRaselBD