বুধবার, ১৫ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৯ অপরাহ্ন
শিরোনামঃ
এক বিন্দু অক্সিজেন মানুষকে বাঁচাবে, এক টুকরো স্বপ্ন শিশুকে বাঁচাবে ! শৈশব পেড়িয়ে কৈশোর দেখিনি, কালকে আমার বিয়ে! শোকের মাসে জবি সাংবাদিকদের নির্বাচন, গঠনতন্ত্র বহির্ভূত কার্যক্রমে ফলাফল স্থগিত বামনায় সাংবাদিকদের মাঝে কেন্দ্রীয় যুবলীগ নেতার করোনা সুরক্ষা সামগ্রী বিতরণ চরাঞ্চল ঘুরে করোনা টিকার ফ্রি নিবন্ধন করাচ্ছেন ইউপি চেয়ারম্যান চরফ্যাশনে যুবককে ফাঁসাতে গিয়ে পুলিশ অবরুদ্ধ তৃতীয় দিনেও বিশ্ববিদ্যালয়ের বাসে বাড়ি ফিরেছে জবি শিক্ষার্থীরা “সেরা রাঁধুনীতে ফাষ্ট রানার্স আপ নাদিয়া নাতাশা” ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা অক্টোবরে করোনা মোকাবিলায় মোদির মন্ত্রিসভায় রদবদল, শপথ নিলেন ৪৩ মন্ত্রী

অনলাইন প্রক্রিয়ায় জগন্নাথে বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত

আলোরদেশ ডেস্ক
  • প্রকাশিত হয়েছেঃ রবিবার, ১০ মে, ২০২০
  • ৪৩৮ বার পড়া হয়েছে

জবি প্রতিনিধি :

‘Birds Connect Our World’ তথা ‘পাখিরাই যুক্ত করে আমাদের পৃথিবীকে’ শীর্ষক স্লোগানকে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা অনলাইন প্রক্রিয়ায় পালন করছে বিশ্ব পরিযায়ী পাখি দিবস-২০২০।


পরিযায়ী পাখির গুরুত্ব, পরিবেশে তাদের ভূমিকা এবং এ সম্পর্কে সচেতনতা তৈরির লক্ষ্যে শনিবার (৯ মে) দিন ও রাতব্যাপি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সংগঠন ন্যাচার স্টাডি অ্যান্ড কনজারভেশন ক্লাবের (NSCC) উদ্যোগে এই দিবসটি উদযাপন করা হয়।


করোনা ভাইরাস সংক্রামণের কারনে প্রতি বছরের ন্যায় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে নানা উৎসবের মাধ্যমে দিবসটি পালন করা সম্ভব না হলেও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে NSCC গ্রুপে ও অনলাইন কনফারেন্সের মাধ্যমে যে যার অবস্থানে থেকে দিনটিকে উদযাপন করে।


দিবসটি উপলক্ষে দিনব্যাপি ফেসবুক গ্রুপে প্রতি ঘণ্টায় পরিযায়ী পাখি ও পরিযায়ন সম্পর্কিত মজার মজার তথ্য ও কুইজ প্রশ্ন সম্বলিত পোষ্ট প্রদান করা হয়। আলোকচিত্র ও সচেতনতামূলক পোস্টার বানানোর প্রতিযোগিতাও ছিল।


বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা পাখি বিশেষজ্ঞ ও আলোকচিত্রী ইনাম আল হক বিচারকের দ্বায়িত্ব পালন করেন। আলোকচিত্র প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় পুরষ্কার লাভ করেন এহসান আলী বিশ্বাস ও তৃতীয় পুরষ্কার লাভ করেন সাবিত হাসান।সচেতনতামূলক পোস্টারে সজীব বিশ্বাস বিজয়ী হন।


দিবসটি উদযাপনের মূল আকর্ষণ ছিল সন্ধ্যা সাড়ে ৮ টা থেকে ১০ টা পর্যন্ত বিশেষজ্ঞ অতিথিদের সাথে অনলাইনে লাইভ আলোচনা অনুষ্ঠান। জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ও ক্লাবের এডভাইজার শ্রীমান দিলীপ কুমার দাশ অনুষ্ঠানটি পরিচালনা করেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লাইফ এন্ড আর্থ সাইন্স অনুষদের ডিন ও প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোঃ সাইফুল ইসলাম সভাপতিত্ব করেন।


এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের প্রখ্যাত বন্যপ্রাণী বিশেষজ্ঞ দুবাই চিড়িয়াখানার কিউরেটর ড. রেজা খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, অধ্যাপক সাজেদা বেগম, অধ্যাপক  মনিরুল হাসান খান, আইইউসিএন এর জনাব সারোয়ার আলম দীপু।


দেশের পরিযায়ী পাখির বর্তমান অবস্থা, এ বিষয়ক গবেষণা, দেশের পাখি সম্পর্কিত গবেষণার বর্তমান অবস্থা, পাখি সংরক্ষণে করণীয় এবং এ সম্পর্কিত বিভিন্ন বিষয় তাদের বক্তব্যে উঠে আসে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© 2020 সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আলোরদেশ লিমিটেড। এই সাইটের কোনো কন্টেন্ট অনুমতি ছাড়া কপি করা বেআইনি।
প্রযুক্তি সহযোগিতায়ঃ UltraHostBD.Com
RtRaselBD