বুধবার, ১০ অগাস্ট ২০২২, ১০:১৫ অপরাহ্ন
শিরোনামঃ
মনগড়া সংবাদ প্রচারের অভিযোগে দেশ রুপান্তরকে ছাত্রলীগের আইনি নোটিশ শেখ হাসিনার পদ্মাসেতু; দক্ষিনাঞ্চলবাসীর এবারের ঈদ অনেক নিরাপদ-আনন্দময় : সুভাষ চন্দ্র বানবাসী মানুষের জন্য ১৭২০ টন চাল, আড়াই কোটি টাকা বরাদ্দ ডলারের বিপরীতে আবারও মান কমলো টাকার জবির সিএসই অ্যালমনাইয়ের নতুন কমিটি : সভাপতি মানিক,সম্পাদক বশির মহানবীকে নিয়ে কটুক্তি, ভারতীয় পণ্য বয়কটের আহ্বান জবি শিক্ষার্থীদের মধ্যরাত থেকে সীতাকুণ্ডে বিস্ফোরণের ঘটনার খোঁজ রাখছেন প্রধানমন্ত্রী সীতাকুণ্ডের বিএম ডিপো মৃত্যুপুরী হওয়ার যেসব কারন অসুস্থ কর্মীর চিকিৎসা তদারকি করতে হাসপাতালে জবি ছাত্রলীগ সভাপতি এক বিন্দু অক্সিজেন মানুষকে বাঁচাবে, এক টুকরো স্বপ্ন শিশুকে বাঁচাবে !

ধুলাবালিতে পরিপূর্ণ কবি নজরুল ক্যাম্পাস, স্বাস্থ্য ঝুকিতে শিক্ষার্থীরা

আলোরদেশ ডেস্ক
  • প্রকাশিত হয়েছেঃ বুধবার, ৫ ফেব্রুয়ারী, ২০২০
  • ২৬৩ বার পড়া হয়েছে

নুরে আলম নাদিম, ক্যাম্পাস প্রতিনিধি :

সারাবিশ্ব যখন বিভিন্নভাবে পরিবেশ বিপর্যয়ে রয়েছে। ঠিক তখন রাজধানীর কবি নজরুল সরকারি কলেজ ক্যাম্পাস ও তার বাতিক্রম নয়। ক্যাম্পাসের মাঠ করছে ধু ধু মরুভূমির মতো। চারদিকের বাতাসে উড়ছে শুধু ধুলোবালি। আর ক্যাম্পাসে এতটা ধুলোবালি বাতাসে ভেসে বেরানো সত্ত্বেও মারাত্মক স্বাস্থ্য ঝুকি নিয়েই ক্লাস করছে সাধারন শিক্ষার্থীরা।

এখানে নিয়মিত ক্লাস করে ইসলামিয়া স্কুলের ছোট ছোট খুদে শিক্ষার্থীরা। তারা নিয়মিত লেখাপড়ার পাশাপাশি খেলাধুলাও করছে এই মাঠে। কিছু অভিভাবকদের এ সম্বন্ধে জিজ্ঞেস করা হলে তারা বলেন, ইসলামিয়া স্কুলে লেখাপড়া করা তাদের সন্তানেরা তো ছোট তাই তারা দূষিত বায়ুর কথা না ভেবেই ক্লাস করার পর প্রতিনিয়ত মাঠে খেলতে নামে। এতে অভিভাবকরা তাদের সন্তানদের শরীর-স্বাস্থ্য নিয়ে অনেকটা চিন্তিত।

শিক্ষার্থীরা জানান, কবি নজরুল রাজধানী ঢাকার ঐতিহ্যবাহি একটি কলেজ। যার ক্যাম্পাস ও মাঠ থাকা দরকার সবুজ, সুন্দর। কিন্তু কোনোটিই নেই এই ক্যাম্পাসে। ক্যাম্পাসে রয়েছে শুধু একটি খেলার মাঠ তাও আবার ঘাসহীন ধু ধু মরুভূমির মতো। যে ক্যাম্পাসটি শিক্ষার্থীদের পদচারণায় সবসময় মুখরিত থাকে সে ক্যাম্পাস কেন এমন থাকবে। ক্যাম্পাসে মাস্ক ব্যাবহার ছাড়া প্রবেশ করতেই তাদের ভয় হয়। কেননা ক্যাম্পাসের ভিতরে আবহাওয়া এতটাই দূষিত ধুলোবালি যুক্ত যে তাদের শ্বাস নিতে সমস্যা হয়। তাই সাধারন শিক্ষার্থীদের চাওয়া একটাই যে তাদের ক্যাম্পাস হোক সবুজে ঘেরা, সবুজ ঘাসে ভরা, ধুলোবালি মুক্ত একটি সুন্দর মনোরম ও আদর্শ ক্যাম্পাস।

এই প্রসঙ্গে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী সোহেল রানা (২০) কে জিজ্ঞেস করলে তিনি বলেন, তারা (সাধারণ শিক্ষার্থীরা) অনেক স্বাস্থ্য ঝুকিতে আছেন। আর এই পরিস্থিতিতেই তাদের নিয়মিত ক্লাস করতে হচ্ছে। তিনি দাবি জানিয়ে বলের, অতি দ্রুত তাদের এই সপ্নের ক্যাম্পাসকে সবুজে ঘেরা হোক, মাঠে সবুজ ঘাস লাগানোর ব্যবস্থা করা হোক। যাতে তারা একসাথে বন্ধুরা মিলে মাঠে বসে গ্রুপ স্টাডি করতে পারে। তিনি আরও বলেন যে শিক্ষার্থীরা যদি এমন অবস্থায় আর কিছুদিন অতিবাহিত করে তবে তারা অনেক বড় রোগে আক্রান্ত হতে পারে।

এ প্রসঙ্গে রাস্ট্রবিজ্ঞান বিভাগের আরও একজন শিক্ষার্থী ফরহাদ লিমন (২১) বলেন, বর্তমান ক্যাম্পাসের যে ধুলোবালি যুক্ত পরিবেশ যা তাদের শরির ও স্বাস্থ্যের পক্ষে খুব ই ক্ষতিকর। তিনি আরও বলেন, এই ক্যাম্পাসে প্রচুর শিক্ষার্থী নিয়মিত ক্লাস করে এই পরিস্থিতিতে কলেজ প্রশাসন যদি তাদের ক্যাম্পাসের এই পরিবেশের দিকে লক্ষ্য না করে এবং নিয়ন্ত্রণে না আনে তাহলে হয়তো অনেক শিক্ষার্থী দিন দিন অসুস্থ হতে থাকবে। কেনোনা এই সব ধুলোবালিতে মিশে থাকে নানা রোগ জীবানু ও ভাইরাস।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© 2020 সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আলোরদেশ লিমিটেড। এই সাইটের কোনো কন্টেন্ট অনুমতি ছাড়া কপি করা বেআইনি।
প্রযুক্তি সহযোগিতায়ঃ UltraHostBD.Com
RtRaselBD