শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩৩ অপরাহ্ন
শিরোনামঃ
এক বিন্দু অক্সিজেন মানুষকে বাঁচাবে, এক টুকরো স্বপ্ন শিশুকে বাঁচাবে ! শৈশব পেড়িয়ে কৈশোর দেখিনি, কালকে আমার বিয়ে! শোকের মাসে জবি সাংবাদিকদের নির্বাচন, গঠনতন্ত্র বহির্ভূত কার্যক্রমে ফলাফল স্থগিত বামনায় সাংবাদিকদের মাঝে কেন্দ্রীয় যুবলীগ নেতার করোনা সুরক্ষা সামগ্রী বিতরণ চরাঞ্চল ঘুরে করোনা টিকার ফ্রি নিবন্ধন করাচ্ছেন ইউপি চেয়ারম্যান চরফ্যাশনে যুবককে ফাঁসাতে গিয়ে পুলিশ অবরুদ্ধ তৃতীয় দিনেও বিশ্ববিদ্যালয়ের বাসে বাড়ি ফিরেছে জবি শিক্ষার্থীরা “সেরা রাঁধুনীতে ফাষ্ট রানার্স আপ নাদিয়া নাতাশা” ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা অক্টোবরে করোনা মোকাবিলায় মোদির মন্ত্রিসভায় রদবদল, শপথ নিলেন ৪৩ মন্ত্রী

ধুলাবালিতে পরিপূর্ণ কবি নজরুল ক্যাম্পাস, স্বাস্থ্য ঝুকিতে শিক্ষার্থীরা

আলোরদেশ ডেস্ক
  • প্রকাশিত হয়েছেঃ বুধবার, ৫ ফেব্রুয়ারী, ২০২০
  • ১৯০ বার পড়া হয়েছে

নুরে আলম নাদিম, ক্যাম্পাস প্রতিনিধি :

সারাবিশ্ব যখন বিভিন্নভাবে পরিবেশ বিপর্যয়ে রয়েছে। ঠিক তখন রাজধানীর কবি নজরুল সরকারি কলেজ ক্যাম্পাস ও তার বাতিক্রম নয়। ক্যাম্পাসের মাঠ করছে ধু ধু মরুভূমির মতো। চারদিকের বাতাসে উড়ছে শুধু ধুলোবালি। আর ক্যাম্পাসে এতটা ধুলোবালি বাতাসে ভেসে বেরানো সত্ত্বেও মারাত্মক স্বাস্থ্য ঝুকি নিয়েই ক্লাস করছে সাধারন শিক্ষার্থীরা।

এখানে নিয়মিত ক্লাস করে ইসলামিয়া স্কুলের ছোট ছোট খুদে শিক্ষার্থীরা। তারা নিয়মিত লেখাপড়ার পাশাপাশি খেলাধুলাও করছে এই মাঠে। কিছু অভিভাবকদের এ সম্বন্ধে জিজ্ঞেস করা হলে তারা বলেন, ইসলামিয়া স্কুলে লেখাপড়া করা তাদের সন্তানেরা তো ছোট তাই তারা দূষিত বায়ুর কথা না ভেবেই ক্লাস করার পর প্রতিনিয়ত মাঠে খেলতে নামে। এতে অভিভাবকরা তাদের সন্তানদের শরীর-স্বাস্থ্য নিয়ে অনেকটা চিন্তিত।

শিক্ষার্থীরা জানান, কবি নজরুল রাজধানী ঢাকার ঐতিহ্যবাহি একটি কলেজ। যার ক্যাম্পাস ও মাঠ থাকা দরকার সবুজ, সুন্দর। কিন্তু কোনোটিই নেই এই ক্যাম্পাসে। ক্যাম্পাসে রয়েছে শুধু একটি খেলার মাঠ তাও আবার ঘাসহীন ধু ধু মরুভূমির মতো। যে ক্যাম্পাসটি শিক্ষার্থীদের পদচারণায় সবসময় মুখরিত থাকে সে ক্যাম্পাস কেন এমন থাকবে। ক্যাম্পাসে মাস্ক ব্যাবহার ছাড়া প্রবেশ করতেই তাদের ভয় হয়। কেননা ক্যাম্পাসের ভিতরে আবহাওয়া এতটাই দূষিত ধুলোবালি যুক্ত যে তাদের শ্বাস নিতে সমস্যা হয়। তাই সাধারন শিক্ষার্থীদের চাওয়া একটাই যে তাদের ক্যাম্পাস হোক সবুজে ঘেরা, সবুজ ঘাসে ভরা, ধুলোবালি মুক্ত একটি সুন্দর মনোরম ও আদর্শ ক্যাম্পাস।

এই প্রসঙ্গে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী সোহেল রানা (২০) কে জিজ্ঞেস করলে তিনি বলেন, তারা (সাধারণ শিক্ষার্থীরা) অনেক স্বাস্থ্য ঝুকিতে আছেন। আর এই পরিস্থিতিতেই তাদের নিয়মিত ক্লাস করতে হচ্ছে। তিনি দাবি জানিয়ে বলের, অতি দ্রুত তাদের এই সপ্নের ক্যাম্পাসকে সবুজে ঘেরা হোক, মাঠে সবুজ ঘাস লাগানোর ব্যবস্থা করা হোক। যাতে তারা একসাথে বন্ধুরা মিলে মাঠে বসে গ্রুপ স্টাডি করতে পারে। তিনি আরও বলেন যে শিক্ষার্থীরা যদি এমন অবস্থায় আর কিছুদিন অতিবাহিত করে তবে তারা অনেক বড় রোগে আক্রান্ত হতে পারে।

এ প্রসঙ্গে রাস্ট্রবিজ্ঞান বিভাগের আরও একজন শিক্ষার্থী ফরহাদ লিমন (২১) বলেন, বর্তমান ক্যাম্পাসের যে ধুলোবালি যুক্ত পরিবেশ যা তাদের শরির ও স্বাস্থ্যের পক্ষে খুব ই ক্ষতিকর। তিনি আরও বলেন, এই ক্যাম্পাসে প্রচুর শিক্ষার্থী নিয়মিত ক্লাস করে এই পরিস্থিতিতে কলেজ প্রশাসন যদি তাদের ক্যাম্পাসের এই পরিবেশের দিকে লক্ষ্য না করে এবং নিয়ন্ত্রণে না আনে তাহলে হয়তো অনেক শিক্ষার্থী দিন দিন অসুস্থ হতে থাকবে। কেনোনা এই সব ধুলোবালিতে মিশে থাকে নানা রোগ জীবানু ও ভাইরাস।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© 2020 সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আলোরদেশ লিমিটেড। এই সাইটের কোনো কন্টেন্ট অনুমতি ছাড়া কপি করা বেআইনি।
প্রযুক্তি সহযোগিতায়ঃ UltraHostBD.Com
RtRaselBD