শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১০:৪৫ অপরাহ্ন
শিরোনামঃ
এক বিন্দু অক্সিজেন মানুষকে বাঁচাবে, এক টুকরো স্বপ্ন শিশুকে বাঁচাবে ! শৈশব পেড়িয়ে কৈশোর দেখিনি, কালকে আমার বিয়ে! শোকের মাসে জবি সাংবাদিকদের নির্বাচন, গঠনতন্ত্র বহির্ভূত কার্যক্রমে ফলাফল স্থগিত বামনায় সাংবাদিকদের মাঝে কেন্দ্রীয় যুবলীগ নেতার করোনা সুরক্ষা সামগ্রী বিতরণ চরাঞ্চল ঘুরে করোনা টিকার ফ্রি নিবন্ধন করাচ্ছেন ইউপি চেয়ারম্যান চরফ্যাশনে যুবককে ফাঁসাতে গিয়ে পুলিশ অবরুদ্ধ তৃতীয় দিনেও বিশ্ববিদ্যালয়ের বাসে বাড়ি ফিরেছে জবি শিক্ষার্থীরা “সেরা রাঁধুনীতে ফাষ্ট রানার্স আপ নাদিয়া নাতাশা” ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা অক্টোবরে করোনা মোকাবিলায় মোদির মন্ত্রিসভায় রদবদল, শপথ নিলেন ৪৩ মন্ত্রী

জবি উপাচার্যের চেয়ারে ড. কামালউদ্দিন আহমদ

আলোরদেশ ডেস্ক
  • প্রকাশিত হয়েছেঃ মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১
  • ১৪৭ বার পড়া হয়েছে

জবি প্রতিনিধি :

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্যের চেয়ারে অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। টানা দুই বারের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের মেয়াদ পূর্তিতে চলতি দায়িত্ব দিয়ে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদকে ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৮ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. নূর-ই-আলম সাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

অফিস আদেশে বলা হয়, অধ্যাপক ড. মীজানুর রহমান এর ভাইস চ্যান্সেলর পদের মেয়াদ পূর্তিতে পরবর্তী ভাইস চ্যান্সেলর নিয়ােগ ও নবনিযুক্ত ভাইস চ্যান্সেলর কার্যভার গ্রহণ না করা পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন, ২০০৫ এর ১০ (৩) ধারামতে উক্ত বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মো. কামালউদ্দিন আহমদ ভাইস চ্যান্সেলরের দায়িত্ব পালন করবেন।

সূত্রে জানা যায়, ২০০৫ সালের ২০ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞানের চেয়ারম্যান অধ্যাপক এ. কে. এম. সিরাজুল ইসলাম খান প্রথম উপাচার্যের দায়িত্ব পালন করেন। ২০০৬ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অধ্যাপক আবু হোসেন সিদ্দিক দ্বিতীয় উপাচার্য হিসেবে এক বছরে দায়িত্ব পালন করেন। ২০০৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মেসবাহ উদ্দিন আহমেদকে তৃতীয় উপাচার্য হিসেবে নিয়োগ দেয় সরকার। ২০১৩ সালের ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত তিনিই প্রথম উপাচার্য হিসেবে পূর্ণ মেয়াদে (৪ বছর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন। এরপর একই বছরের ১৯ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন কোষাধ্যক্ষ ও মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মীজানুর রহমানকে চার বছরের জন্য চতুর্থ উপাচার্য হিসাবে নিয়োগ দেয়া হয়। প্রথম মেয়াদ শেষে ২০১৭ সালে তাকে পুনরায় দ্বিতীয় মেয়াদে নিয়োগ দেয় সরকার।সর্বশেষ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ ৬ষ্ঠ উপাচার্য হিসেবে দায়িত্ব পান।

ড. কামালউদ্দিন এর আগে জামালপুরের শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ইংরেজি বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছিলেন তিনি। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর থাকাকালীন সময়ে বিভিন্ন মহলে সুনাম কুড়িয়েছেন অধ্যাপক ড. কামালউদ্দিন আহমদ।

১৯৫৭ সালে জন্মগ্রহণকারী কামালউদ্দীন আহমদ কুমিল্লা জেলার দাউকান্দির বিশিষ্ট সমাজসেবক, শিক্ষানুরাগী এবং আহমদ পাবলিশিং হাউজের প্রতিষ্ঠাতা প্রয়াত মহিউদ্দীন আহমদ ও রহিমা খাতুনের বড় ছেলে।

ঢাকার আরমানিটোলা উচ্চ বিদ্যালয় থেকে ১৯৭৩ সালে এস.এস.সি, ঢাকার রেসিডেন্সিয়াল মডেল কলেজ থেকে ১৯৭৫ সালে এইচএসসি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে ১৯৭৮ সালে বিএ অনার্স এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে ১৯৮১ সালে এমএ উত্তীর্ণ হন। শিক্ষাজীবনের সবক্ষেত্রে তিনি বিশেষ কৃতিত্বের স্বাক্ষর রাখেন। তিনি ২০০৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ছাত্রজীবন শেষে ১৯৮৪ সালে তার শিক্ষকতা জীবন শুরু হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© 2020 সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আলোরদেশ লিমিটেড। এই সাইটের কোনো কন্টেন্ট অনুমতি ছাড়া কপি করা বেআইনি।
প্রযুক্তি সহযোগিতায়ঃ UltraHostBD.Com
RtRaselBD