বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০১:৫৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
এক বিন্দু অক্সিজেন মানুষকে বাঁচাবে, এক টুকরো স্বপ্ন শিশুকে বাঁচাবে ! শৈশব পেড়িয়ে কৈশোর দেখিনি, কালকে আমার বিয়ে! শোকের মাসে জবি সাংবাদিকদের নির্বাচন, গঠনতন্ত্র বহির্ভূত কার্যক্রমে ফলাফল স্থগিত বামনায় সাংবাদিকদের মাঝে কেন্দ্রীয় যুবলীগ নেতার করোনা সুরক্ষা সামগ্রী বিতরণ চরাঞ্চল ঘুরে করোনা টিকার ফ্রি নিবন্ধন করাচ্ছেন ইউপি চেয়ারম্যান চরফ্যাশনে যুবককে ফাঁসাতে গিয়ে পুলিশ অবরুদ্ধ তৃতীয় দিনেও বিশ্ববিদ্যালয়ের বাসে বাড়ি ফিরেছে জবি শিক্ষার্থীরা “সেরা রাঁধুনীতে ফাষ্ট রানার্স আপ নাদিয়া নাতাশা” ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা অক্টোবরে করোনা মোকাবিলায় মোদির মন্ত্রিসভায় রদবদল, শপথ নিলেন ৪৩ মন্ত্রী

জবিতে উদযাপিত হচ্ছে প্রথমবারের মত দুর্গা পূজা

আলোরদেশ ডেস্ক
  • প্রকাশিত হয়েছেঃ বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০১৯
  • ২০২ বার পড়া হয়েছে

জবি প্রতিনিধি :

নানা আয়োজনের মধ্য দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রীয় পূজা উদযাপন কমিটির উদ্যোগে প্রথমবারের মত ক্যাম্পাসের ভিতরে দুর্গা পূজা উদযাপিত হচ্ছে। এতে সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের মাঝে ব্যাপক আগ্রহ উদ্দীপনা লক্ষ করা গেছে। বিশ্ববিদ্যালয়ের কলা ভবন প্রঙ্গনে আজ বৃহস্পতিবার (০৩ অক্টোবর) থেকে শুরু হয়ে মঙ্গলবার পর্যন্ত (০৮ অক্টোবর) পূজার কার্যক্রম চলবে।পূজা উপলক্ষে ক্যাম্পাসে মন্ডপ বসানো হয়েছে, আলোকসজ্জ্বা করা হয়েছে, প্রধান ফটকের সামনে করা হয়েছে বিশাল গেইট।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় পূজা উদযাপন কমিটির সাধারন সম্পাদক অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী জানান, এই বিশ^বিদ্যালয়ে প্রায় ২০০০ হিন্দু শিক্ষার্থী আছে। এ শিক্ষার্থীদের কথা চিন্তা করে উপাচার্য মহোদয়ের নির্দেশক্রমে আমরা ক্যাম্পাসে দুর্গাপূজা ঊদযাপনের উদ্যোগ গ্রহন করি।পূজার ব্যয়ভারের জন্য বিশ^বিদ্যালয়ের সনাতন ধর্মালম্বী শিক্ষক ও কর্মকর্তারা চাদাঁ দিয়েছে। কোন শিক্ষার্থীর কাছ থেকে এর জন্য চাদাঁ নেওয়া হয়নি।

নিরাপত্তার বিষয়ে প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, এখানে দুর্গপূজা প্রথমবারের মত হচ্ছে। আমরা নিরাপত্তার বিষয়ে পুলিশ কমিশনারের কাছে চিঠি দিয়েছি। তারা প্রয়োজনীয় ফোর্স পাঠাবেন। যেকোন অরাজগতা ঠেকাতে সর্বদা আমাদের প্রক্টরিয়াল বডির সদস্যরা তৎপর থাকবে।

সনাতন ধর্মাবলম্বী প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষাথী দীপ্যমান কুন্ডু বলেন, ক্যাম্পাসে প্রথমবারের মত পূজা উদযাপিত হচ্ছে দেখে খুব ভাল লাগতেছে। এর মাধ্যমে ক্যাম্পাসে সকলের মধ্যে সাম্প্রদায়িক চিন্তাভাবনা দূর হবে। আশা করি প্রতিবার দুর্গা পূজা উদযাপন অব্যহত থাকবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় পূজা উদযাপন কমিটির অনুষ্ঠানসূচি থেকে জানা যায়, ০৩ অক্টোবর শ্রীশ্রী দুর্গাষষ্ঠী তথা সন্ধ্যায় দেবীর বোধন, ০৪ অক্টোবর সন্ধ্যায় দেবীর আমন্ত্রন ও অধিবাস, ০৫ অক্টোবর শ্রীশ্রী মহাসপ্তমী পূজা তথা দেবীর নবপত্রিকা প্রবেশ ও স্থাপন, ০৬ অক্টোবর শ্রীশ্রী মহাঅষ্টমী পূজা, ০৭ অক্টোবর শ্রীশ্রী মহানবমী পুজা এবং ০৮ অক্টোবর মঙ্গলবার শ্রীশ্রী বিজয়াদশমী পূজায় ০৯.৫৭ পূর্বাহ্নের মধ্যে বিজয়াদশমী পূজা সমাপন ও দর্পন বিসর্জন এবং সন্ধ্যায় শান্তিজল গ্রহনের মধ্য দিয়ে ক্যাম্পাসে প্রথমবারের মত দুর্গা পূজা উদযাপনের সমাপ্তি ঘটবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© 2020 সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আলোরদেশ লিমিটেড। এই সাইটের কোনো কন্টেন্ট অনুমতি ছাড়া কপি করা বেআইনি।
প্রযুক্তি সহযোগিতায়ঃ UltraHostBD.Com
RtRaselBD