মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৫:৫৫ অপরাহ্ন
শিরোনামঃ
এক বিন্দু অক্সিজেন মানুষকে বাঁচাবে, এক টুকরো স্বপ্ন শিশুকে বাঁচাবে ! শৈশব পেড়িয়ে কৈশোর দেখিনি, কালকে আমার বিয়ে! শোকের মাসে জবি সাংবাদিকদের নির্বাচন, গঠনতন্ত্র বহির্ভূত কার্যক্রমে ফলাফল স্থগিত বামনায় সাংবাদিকদের মাঝে কেন্দ্রীয় যুবলীগ নেতার করোনা সুরক্ষা সামগ্রী বিতরণ চরাঞ্চল ঘুরে করোনা টিকার ফ্রি নিবন্ধন করাচ্ছেন ইউপি চেয়ারম্যান চরফ্যাশনে যুবককে ফাঁসাতে গিয়ে পুলিশ অবরুদ্ধ তৃতীয় দিনেও বিশ্ববিদ্যালয়ের বাসে বাড়ি ফিরেছে জবি শিক্ষার্থীরা “সেরা রাঁধুনীতে ফাষ্ট রানার্স আপ নাদিয়া নাতাশা” ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা অক্টোবরে করোনা মোকাবিলায় মোদির মন্ত্রিসভায় রদবদল, শপথ নিলেন ৪৩ মন্ত্রী

এবারের ঈদ নিয়ে ইউল্যাবের তরুণ শিক্ষার্থীদের ভাবনা

আলোরদেশ ডেস্ক
  • প্রকাশিত হয়েছেঃ সোমবার, ২৫ মে, ২০২০
  • ৩৯২ বার পড়া হয়েছে

এবারের ঈদ উদযাপনে ‘ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ’ (ইউল্যাব) -এর  তরুন শিক্ষার্থীদের ভাবনার কথা জানিয়েছেন একই বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী সিফাত নুসরাত।

সময় টা যাচ্ছিল বেশ। প্রিয় ক্যাম্পাসে বন্ধুদের সাথে আড্ডা, গান, ঘোরাফেরা। বেশ কিছুটা বৈশাখের আমেজ,  যা দেখার আগ্রহে বসে ছিল প্রকৃতি, ঠিক বৈশাখ আসার আগেই যেনো চিরচেনা পৃথিবীতটা খুব বেশি অপরিচিত মনে হচ্ছিল।

হঠাৎ কালো মেঘে ধেয়ে গেলো পুরো পৃথিবী। বন্ধ হয়ে গেলো প্রিয় আড্ডা, গান, ঘুরাফেরা। যেনো মাএ কিছু দিনের ব্যাবধানে গৃহবন্দি হয়ে গেলাম সবাই। সময় টা ছিলো মার্চ মাসে। মরণঘাতি করোনাভাইরাস পরিস্থিতিতে (কোভিড ১৯) ১৭ মার্চ, ২০২০ তারিখ সরকারিভাবে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে দেওয়া হয়।

করোনার কারনে যখন পুরো পৃথিবী হয়ে যাচ্ছিল মৃত্যুপুরি। ঠিক তখনি এই ভাইরাস থেকে বাঁচতে আমরা হয়ে গেলাম ঘরবন্দি। আর এভাবেই ঘরবন্দি হয়ে শেষ করলাম পুরো মাহে রমজান। ৩০ রোজা শেষে এবারের ঈদ হচ্ছে ২৫ মে (সোমবার)। এই সময়ে ‘ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ’ -এর তরুণ শিক্ষার্থীরা কিভাবে ঈদ উদযাপন করছে সেই ভাবনার কথা জানিয়েছেন একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সিফাত নুসরাত।

উম্মে হানি :
যেহেতু এখন এমন একটা বিপদময় অবস্থায় আমরা দিন পার করছি এবং আমরা সবাই নিজ বাড়িতেই অবস্থান করছি। তাই এবারের ঈদে পুরো দিন বাড়িতে থাকবো। কোন বন্ধুদের বাড়ি, কিংবা অন্য কোন আত্মীয়দের বাড়িতে বেড়াতে যাবো না, আর আগের ঈদ গুলোতে সকাল থেকে আমরা ঘুড়ে বেরতাম। সবার সাথে কুশল বিনিময় করতাম। তাই নিজের পরিবারের বাবা, মা, ছোট ভাই, বোনদের সাথে তেমন একটা সময় কাটানো হতো না। যেকারণে বুঝতেই পারতাম না যে নিজ পরিবারের সাথে ঈদ কাটানোর মতন ভালো সময় আর আসতেই পারে না।

মোহাম্মদ ফরহাদ হোসেন ফাহাদ :
আমি করোনা পরিস্থিতির জন্য আমার গ্রামের বাড়িতে যেতে পারিনি। যে কারনে আমি ঢাকায় অবস্থান করছি। তাই  এবার পরিবার ছাড়াই আমার ঈদ করতে হবে। আমার মনে হয় এবারের ঈদে আগের ঈদের মত মজা হবে না। আমরা নরমালি সকালে উঠি কিছু মিষ্টি মুখ করে ঈদের নামাজে চলে যাই, এবং নামাজ শেষে সবার সাথে কুশলবিনিময় করি, হাত মেলাই, বন্ধুদের বাসায় ঘুড়তে যায়, সবাই আমাদের ঈদ সালামি দেয়। আমরা ছোটদের ঈদ সালামি দেই। কিন্তু এবার মনে হয় তা আর হবে না। কারন ইতিমধ্যে আমরা জানি যে ঈদের নামাজ পড়তে যেতে হবে সামাজিক দূরত্ব বজায় রেখে। নামাজ শেষে কারো সাথে হাত বা কুশল বিনিময় করা যাবে না। অকারণে কোথাও ঘুরতে যাওয়া যাবে না,আসলে আমরা এমন ঈদ উদযাপন আগে কখনো করিনি। তাই এবারের ঈদ উদযাপনে তেমন কোন উৎসাহ পাচ্ছি না।  

ইফাজ রেজা :
এবারের ঈদে কোথাও ঘুরতে যাওয়া একদমই ঠিক হবে না। আর শুধু ঈদ বলে না আমাদের উচিত যতদিন না করোনাভাইরাস পৃথিবী ছেড়ে না যাচ্ছে, ততদিন আমাদের এইরকম সচেতন থাকতে হবে, আর যদি নিজেরা একটু সচেতন থাকতে পারি আর এই করোনাভাইরাসকে আমরা প্রতিহত করতে পারি তাহলে সামনে আরো অনেক ঈদ একসাথে করতে পারবো।

সালমা আক্তার তুবা :
এবারের ঈদটা হবে একটু অন্য রকম। (এক) আমরা পুরো পরিবার এই প্রথম ঢাকায় ঈদ করছি। গ্রামের বাড়িতে যেতে পারি নি। তাই ঘরবন্দি থাকতে হবে এবারের ঈদে। আর চেষ্টা করবো যাতে ঈদের দিনটা ঘরে থেকে নিজেকে ঈদের আমাজের সাথে মিশিয়ে রাখতে। সকালে নামাজের পরে আমদের পরিবারের সকলে মিলে গ্রামের বাড়িতে ভিডিও কলে কথা বলবো এবং সবাই সবার ঈদের আনন্দ  ভাগাভাগি করে নিবো। 

আবারো আসবে আলোর দিন। যখন থাকবে না আর কোন বাঁধা, আবারো ফিরে যেতে পারবো সেই চিরচেনা সবুজ ক্যাম্পাস, ফিরে আসবে সেই গানের সুর, চায়ের কাপের চুমুকে চুমুকে চলতে থাকবে আড্ডা। আবার এমনি কোন এক ঈদের নামাজ শেষে কুশল বিনিময়ে মগ্ন থাকবো। তাতে থাকবে না কোন বাধা। পুরনো ঈদ আবারো ফিরে আসবে নতুন রুপে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© 2020 সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আলোরদেশ লিমিটেড। এই সাইটের কোনো কন্টেন্ট অনুমতি ছাড়া কপি করা বেআইনি।
প্রযুক্তি সহযোগিতায়ঃ UltraHostBD.Com
RtRaselBD